বাংলা ফন্ট কি এবং কেন?

মানুষ তার মনের ভাব প্রকাশ করার জন্য এবং পারস্পরিক যোগাযোগ স্থাপন জন্য ভাষা ব্যবহার করে থাকেন। পৃথিবীর প্রতিটা জাতির তার নিজস্ব ভাষা রয়েছে এবং সেই ভাষার মাধ্যমে সেই জাতি তার মনের ভাব প্রকাশ করে। ঠিক তেমন ভাবেই আমরা বাঙালি জাতি বাংলা ভাষা ব্যবহার করে নিজেদের মধ্যে ভাবের আদান প্রদান করি। প্রতিটা ভাষারই বর্ণমালা রয়েছে এবং সেই বর্ণমালা ব্যবহার করে ভাব বিনিময় করা হয়। বাংলা বর্ণমালার মাধ্যমে আমরা নিজেদের ভাষার ব্যবহার করি। বর্তমান আধুনিক সভ্যতায় আমরা কম্পিউটার এবং ডিজিটাল ডিভাইসে ভাষার ব্যবহার করি যেসব ডিভাইসগুলিতে সাধারণত টাইপ রিডিং পদ্ধতি রয়েছে সেসব ডিভাইসে আমরা নিজেদের বর্ণের মাধ্যমে ভাষার ব্যবহার করতে পারি।
উদাহরণ স্বরূপ আমরা মাইক্রোসফট ওয়ার্ডে বাংলা লিখে থাকি, এই বাংলা কম্পোজ করার জন্য আমরা যে সকল বাংলা ফন্ট ব্যবহার করে থাকি সেগুলো একটি বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে ডিজাইন এবং ডেভেলপ করতে হয়। একটি পূর্ণাঙ্গ বর্ণমালার সেট তৈরীর পরেই কেবল একটি ফন্ট তৈরী করা হয়, ফন্টগুলো সাধারণত .ttf/.otf/.woff এসব ফরমেটে থাকে।

এক কথায় বলতে গেলে টাইপ রিডিং সফটওয়ারে বাংলা কম্পোজ করার জন্য আমরা যে বর্ণমালার সমষ্টি ব্যবহার করি সেটাকেই বাংলা ফন্ট বলে।

কেন?

পূর্বেই আলোচনা করেছি বাংলা কম্পোজ বা বাংলা বার্ণমালার মাধ্যমে নিজের ভাব প্রকাশের জন্যই কেবল বাংলা ফন্ট ব্যবহার করা হয়।